আপডেট : ২৯ জুলাই, ২০২০ ১১:১৮

ফেসবুক ও গুগলে গতিবিধি অনুসরণ বন্ধের উপায়

অনলাইন ডেস্ক
ফেসবুক ও গুগলে গতিবিধি অনুসরণ বন্ধের উপায়

স্মার্টফোনে ব্যবহৃত বিভিন্ন অ্যাপস ব্যবহারকারীর নানা তথ্য সংরক্ষণ করে। এসব তথ্য তৃতীয় পক্ষের কাছে বিক্রি বা অপব্যহারের প্রচুর অভিযোগ রয়েছে। গবেষকরা বলছেন, স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীর সার্বক্ষণিক গতিবিধির নজর রাখা সম্ভব। বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুকের বিরুদ্ধেও ব্যবহারকারীর তথ্যে অপব্যবহারের অভিযোগে রয়েছে।

ইন্টারনেটভিত্তিক সকল প্রতিষ্ঠানই নিজেদের প্রাইভেসি পলিসির মাধ্যমে ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তার ঘোষণা দিয়ে থাকে। তবে এক্ষেত্রে তারা কিছুটা চালাকির আশ্রয় নিয়ে থাকে বলে মনে করেন বিশ্লেষকরা।

বেশিরভাগ ক্ষেত্রে অ্যাপ ইনস্টল করার সময় প্রাইভেসি পলিসির ক্ষেত্রে ইংরেজিতে ' Agree (এগ্রি) 'আর বাংলা 'সম্মতি' বা এরকম শব্দ থাকে। তাদের পলিসি গ্রহণ করলে এগ্রি করতে হয় বা সম্মত হতে হয়। কিন্তু প্রকৃতপক্ষে ওই পলিসিতে কী আছে তা সাধারণ মানুষের পক্ষে বোঝা কঠিন। বেশিরভাগ মানুষই বিস্তারিত জানেন না।

তবে প্রাইভেসি পলিসি যাই থাকুক, ইন্টারনেট বা স্মার্টফোন ব্যবহারকারী চাইলে তাকে অনুসরণ করা বন্ধ করতে পারেন। অনেকে মনে করেন মোবাইল ফোনে লোকেশন অফ করে রাখলে সমস্যার সমাধান হয়ে যায়। কিন্তু লোকেশন অফ করে রাখা হলেও গুগল ব্যবহারকারীকে অনুসরণ করতে পারে। 

সাধারণত কোনো মোবাইল বা ডিভাইসে যখন ইন্টারনেট সংযুক্ত করা হয় তখন আইপি নম্বরের মাধ্যমে সেটিতে ইন্টারনেট সক্রিয় হয়। আইপি নম্বর দিয়ে অবস্থান শনাক্ত করা খুবই সহজ। বিশেষ করে মোবাইল ফোন টাওয়ারের মাধ্যমে সংযুক্ত থাকে। ফলে কোন টাওয়ারের অধীনে রয়েছে তা বের করা হয়।

ইন্টারনেটে অনুসরণ বন্ধ করতে গুগলের মাই এ্যাক্টিভিটিতে (myactivity.google.com) প্রবেশ করতে হবে। এজন্য গুগলে লগইন করতে হয়। মাই এ্যাকটিভিটিতে প্রবেশ করার পর সেখানে উপরে বাম পাশে ড্রপ-ডাউন মেনুতে প্রবেশ করতে হবে। মেনুতে ‘অ্যাক্টিভিটি কন্ট্রোল’ (Activity Controls) এ যেতে হবে। সেখানে টার্ন অফ বোথ ( Turn off both) এ ক্লিক করে বন্ধ করে দিতে হবে। এটি করলে ওয়েবসাইট এবং অ্যাপের একটিভিটি এবং লোকেশন হিস্ট্রি বন্ধ হয়ে যাবে।

আইফোনের ক্ষেত্রে যদি আপনি গুগল ম্যাপ ব্যবহার করেন তাহলে সেটিংসে গিয়ে প্রাইভেসি লোকেশনে যেতে হবে। সেখানে গুগল ম্যাপস সিলেক্ট করলে করে অ্যাডজাস্ট করতে হবে।

এটি করার ফলে মোবাইল ফোনে গুগল ম্যাপ অন করে কাজ করলেও ব্যবহারকারী অ্যাপল বা গুগল কেউই আপনার লোকেশন অনুসরণ করতে পারবে না। অ্যানড্রয়েড ফোনের ক্ষেত্রে সেটিংসে গিয়ে সিকিউরিটি এন্ড লোকেশনে যেতে হবে। সেখানে প্রাইভেসিতে গেলে লোকেশন পাওয়া যাবে। লোকেশনটি অফ করে দিতে হবে। সূত্র: ডেইলি মেইল

বিডিটাইমস৩৬৫ডটকম/রাসেল

উপরে